LOGo  


২৪ ঘন্টা আপনার পাশে, আপনার সাথে ডেইলি নারায়ণগঞ্জ ২৪ ডটকম

dailynarayanganj24@gmail.com

 

 

জয়ের লড়াইয়ে গেইল ফ্যাক্টর

ডেইলি নারায়ণগঞ্জ টুয়েন্টিফোর ডটকমঃ হারে আসর শুরু করা রংপুর রাইডার্সের হয়ে পরের ম্যাচেই নামার কথা ছিল ক্রিস গেইলের। কিন্তু খুলনা টাইটানসের বিপক্ষে সেই ম্যাচ শুরুর আগে ওয়েস্ট ইন্ডিজ ক্রিকেট বোর্ড থেকে অনাপত্তিপত্র এসে না পৌঁছানোয় খেলা হয়নি এই জ্যামাইকানের।

সেটি এসেছিল বর্তমান চ্যাম্পিয়নদের দ্বিতীয় ম্যাচ চলাকালীন। যেটি জিতে পথে ফেরা দলটি আজ ঠিকই কুমিল্লা ভিক্টোরিয়ান্সের বিপক্ষে নিজেদের অস্ত্রাগারের সেরা অস্ত্র তাক করেই নামতে পারছে। গতবার শিরোপা জয়ের নায়ক গেইলের কাছে বিস্ফোরক ব্যাটিংয়ের চাহিদাও তাদের থাকছে আজ শক্তিশালী প্রতিপক্ষের সঙ্গে দিনের দ্বিতীয় ম্যাচে।
দারুণ ভারসাম্যপূর্ণ কুমিল্লা ভিক্টোরিয়ান্সও জিতেই শুরু করেছে আসর। সিলেট সিক্সার্সের বিপক্ষে লো-স্কোরিং ম্যাচ জিততে বেশ বেগ পেতে হলেও শেষের দিকে ঝোড়ো ব্যাটিংয়ে জয়ের তীর দেখিয়েছেন মারদাঙ্গা ব্যাটিংয়ে ম্যাচভাগ্য বদলে দিতে জানা শহীদ আফ্রিদি। আর গত আসরে রংপুরকে শিরোপা এনে দেওয়ার পর যাঁর মাঝে নিজের দানবীয় ব্যাটিংয়ের ছায়া দেখেছিলেন গেইল, কুমিল্লার হয়ে সেই এভিন লুইসেরও ঝলসে ওঠার সম্ভাবনা উড়িয়ে দেওয়ার সুযোগ নেই। কাজেই বারুদ মজুদ আছে দুই দলেই। সেই সঙ্গে রংপুরের অনুকরণীয় অধিনায়ক মাশরাফি বিন মর্তুজার সঙ্গে টক্কর দিতে আছেন কুমিল্লার স্টিভেন স্মিথও।
প্রথম ম্যাচেই যিনি সতীর্থদের এমনভাবে ব্যস্ত রেখেছেন যে সবাই খেলায় আরো নিবিষ্ট হয়ে গেছেন। তাঁর দলে বাংলাদেশের সেরা ওপেনার তামিম ইকবাল যেমন আছেন, তেমনি ইমরুল কায়েস ও এনামুল হকের মতো পরীক্ষিতদের সঙ্গে ম্যাচ উইনার পাকিস্তানের শোয়েব মালিকও একাদশে গভীরতা বাড়িয়েছেন আরো। দ্বিতীয় ম্যাচে গেইলকে খেলানো না গেলেও তাঁর শূন্যতা ভরিয়ে দেওয়া ব্যাটিং করেছেন মূলত মিডল অর্ডার ব্যাটসম্যান রাইলি রুশো। গতবার দারুণ কার্যকরী ভূমিকা রাখা রবি বোপারা এবারও অবদান রাখছেন। আরেক ইংলিশ অ্যালেক্স হেলসের কাছেও বিধ্বংসী ইনিংস পাওনা হয়ে গেছে বর্তমান চ্যাম্পিয়নদের।
সব মিলিয়ে দুই দলের ব্যাটিং এমন জমাট যে আগে ব্যাট করা দল বড় স্কোর করে ফেললেও সুস্থির থাকার উপায় নেই প্রতিপক্ষের। তাই বেশ হাড্ডাহাড্ডি এক লড়াইয়ের প্রত্যাশাই থাকছে আজ। সেই ম্যাচে নিজেদের আরেকবার ঝলসে ওঠার আশার কথা শোনা গেল রংপুরের ওপেনার মেহেদী মারুফের কণ্ঠে। খুলনার বিপক্ষে জয় সেই আশার পালে জোর হাওয়া দিয়েছে বলেই মনে হলো তাঁর কথায়, ‘গুছিয়ে উঠতে একটু সময় লাগে। ঈশ্বরকে ধন্যবাদ যে আমরা দ্বিতীয় ম্যাচে গুছিয়ে উঠতে পেরেছি। শেষ ম্যাচ জেতাতে সবাই ফুরফুরে মেজাজে আছি। আমাদের সবার আত্মবিশ্বাসও ভালো জায়গায় আছে। ব্যাটিং-বোলিং, ভালো হয়েছে দুটোই।’
কুমিল্লার বিপক্ষে জয়ের লড়াইয়ে ‘বিগ বস’ যে ভাগ্য নির্ধারণে বড় ভূমিকা রাখতে পারেন, মারুফের মুখে শোনা গেছে সে কথাও। ‘বিগ বস’ কে? কে আবার? স্বঘোষিত ‘ইউনিভার্স বস’ গেইল। মারুফের ভাষায়, ‘‘সত্যি কথা বলতে কী, আমাদের দলে গেইল আছে। যে কিনা বাংলাদেশে অনেক বছর ধরে খেলছে। এটা আমাদের জন্য সবচেয়ে বড় প্লাস পয়েন্ট। অন্যদিকে স্মিথ এই প্রথমবারের মতো বিপিএল খেলছে। বাংলাদেশ-অস্ট্রেলিয়া সিরিজের ম্যাচ ছাড়া এখানে খেলেওনি। সুতরাং সুবিধাটা গেইলের জন্যই থাকবে। এখানকার বোলাররা সবাই ওর চেনা। আমি তাই ‘বিগ বস’কেই এগিয়ে রাখব।’’

কিন্তু ‘বিগ বস ফ্যাক্টর’ যে ভাগ্য নির্ধারণ করে দেবেই, সে নিশ্চয়তাও তো নেই। কুমিল্লাও নিশ্চিতভাবেই এই ক্যারিবীয়কে নিষ্ক্রিয় করে রাখার ছক কষেই নামবে। সেই ছকেও ব্যাপক আস্থা কুমিল্লার অফস্পিনার মেহেদী হাসানের, ‘যে-ই (গেইল) আসুক না কেন, আমাদের ওপর ওরকম কোনো চাপ নেই। আমরা সবাই স্বাভাবিক খেলা খেললে আশা করি ভালো কিছুই হবে। আমি ভালো বোলিং করলে শুধু গেইল কেন, অন্য বড় বড় ব্যাটসম্যানও আউট হবে। বাজে বল করলে যেকোনো ব্যাটসম্যানই মারবে। আবার ভালো বোলিং করলে যেকোনো ব্যাটসম্যানের জন্যই কঠিন।’
এভাবেই কুমিল্লা গেইলকে নিষ্ক্রিয় রাখতে চাইবে। আর রংপুর চাইবে এই ক্যারিবীয় আগেরবারের মতোই ব্যাট হাতে সক্রিয় হয়ে উঠুন। তা হলে কী হতে পারে, সেটি ভালো করেই জানা আছে প্রতিপক্ষের। তবে গেইল ছাড়াও ম্যাচের গতিপথ বদলে দেওয়ার মতো ক্রিকেটার দুদলেই আছে একাধিক। সে রকম উদাহরণ খুঁজতে খুব বেশি পেছনেও যেতে হবে না। গত আসরেই যেমন ‘কোয়ালিফায়ার টু’-তে গেইলকে মাত্র ৩ রানে শোয়েব মালিকের ক্যাচ বানিয়ে ফিরিয়েছিলেন মেহেদী হাসান। এ জন্যই হয়তো কাল গেইল বিষয়ক প্রশ্নে তাঁকে টলানো যায়নি। কিন্তু গতবার গেইলকে অল্পতে ফিরিয়েও জেতেনি কুমিল্লা। কারণ গেইলের সঙ্গে ওপেন করা আরেক ক্যারিবীয় জনসন চার্লসের সেঞ্চুরি রংপুরের রান কুমিল্লার সাধ্যের বাইরে নিয়ে গিয়েছিল। কে বলতে পারে যে এবারও তেমন কেউ দুই দলের লড়াইয়ে পার্থক্য গড়ে দেবে না?

সংবাদ শিরোনাম