LOGo  


২৪ ঘন্টা আপনার পাশে, আপনার সাথে ডেইলি নারায়ণগঞ্জ ২৪ ডটকম

dailynarayanganj24@gmail.com

 

 

অস্থিতিশীল পরিস্থিতি সৃষ্টি করতে দেবো না- কমান্ডার রাসেল

ডেইলি নারায়ণগঞ্জ টুয়েন্টিফোর ডটকম: নির্বাচনকে ঘিরে কোনো রকম

অস্থিতিশীল পরিস্থিতি সৃষ্টি করতে দেবো না। একদাশ জাতীয় সংসদ নির্বাচনের তফসিল ঘোষণাকে কেন্দ্র করে আইনশ্ঙ্খৃলা বিঘিœত করার মতো কোনো ধরণের কর্মসূচি, কর্মকা- কেউ সংঘটিত করতে না পারে সে ব্যাপারে সকলকে সতর্ক থাকার আহ্বান জানাই। 

বাংলাদেশ র‌্যাপিড অ্যাকশন ব্যাটলিয়ন (র্যাব)-এর সদর দফতরের নির্দেশনা মোতাবেক বৃহস্পতিবার (৮ নভেম্বর) দুপুরের দিকে চাষাড়া শহীদ মিনারে এ ব্যাপারে সাংবাদিকদের সাথে ব্রিফিং র‌্যাব-১১ এর কমান্ডার রাসেল আহম্মেদ এসব কথা বলেন।

তিনি জানান, “আইনশৃঙ্খলা পরিস্থিতি রক্ষার্থে, এবং কোনো ধরণের জনবিরোধী কর্মকা- প্রতিহত করতে আমরা ইতোমধ্যে র্যাবের স্পেশাল টহল শুরু করেছি। এখানে র্যাবের পোশাকে টহল চলবে এবং সাদা পোষাকে র্যাবের গোয়ান্দা বাহিনী নিয়োজিত রয়েছে। যে কোনো ধরণের অপশক্তি, যে কোনো অস্থিতিশীল পরিস্থিতি এই নির্বাচন তফসিলকে ঘিরে করলে এর মোকাবেলা করার জন্য আমরা সার্বিকভাবে প্রস্তুত আছি।”

কমান্ডার রাসেল আরও বলেন, “সাংবিধানিক দায়িত্ব মেনে, সংবিধানের ধারাকে এবং গণতন্ত্রের ধারাকে সমন্নুত্ত রাখার জন্য আমরা বদ্ধপরিকর।”

তিনি বলেন, “নারায়ণগঞ্জ ঢাকার প্রবেশ দ্বার এবং অর্থনৈতিক দিক থেকে নারায়ণগঞ্জ দেশের মধ্যে অত্যন্ত গুরুত্বপূর্ণ একটি জায়গা। সে প্রেক্ষিতে নারায়ণগঞ্জে কোনো ধরণের অস্থিতিশীল পরিস্থিতি হলে এটা দেশের অর্থনৈতির জন্য একটা বাজে নজির এবং অর্থনৈতিক অগ্রযাত্রা থেমে যাওয়ার শিকার। এ জন্য আমরা জন-নিরাপত্তা এবং জনগণের দৈনন্দিন কর্মসূচি চালিয়ে যাওয়ার জন্য যেরকম আইনানুগ ব্যবস্থা নেওয়া দরকার আমরা সেটা নিতে বদ্ধপরিকর।”

সাংবাদিকদের উদ্দেশ্যে কমান্ডার রাসেল বলেন, “আমাদের অন্যান্য আইনশৃঙ্খলা বাহিনীর সাথে আমাদের সার্বিক সমন্বয় রয়েছে। সব গোয়েন্দা সংস্থা, আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী এবং সর্বপোরি সাংবাদিক যে সহযোগিতা, আপনাদের লেখনির মাধ্যমে যেন জনমন আতঙ্কগ্রস্থ না হয় নির্বাচনকে ঘিরে সেটা আমরা সফল করতে বদ্ধপরিকর।”

তিনি সাধারণ মানুষকে আশ্বস্ত করে বলেন, “আতঙ্ক হওয়ার কিছু নেই। নির্বাচন একটি গণতান্ত্রিক প্রক্রিয়া। জনগণ যার যার কাজ করবে, শুধুমাত্র ভোটের সময় তার ভোটাধিকার বাস্তবায়ন করবে, এটাই আমাদের আশা।”

রাজনৈতিক কর্মসূচি সম্পর্কে তিনি বলেন, “নর্মাল রাজনৈতিক কর্মসূচি, সভা, সমাবেশে, শৃঙ্খলা ঠিক রেখে যদি কোনো কাজ করে এটাতেও আমরা নিরাপত্তা দিতে বদ্ধপরিকর। পাশাপাশি আজকের সাংবাদিক সম্মেলনের মাধ্যমে একটা জিনিস আপনাদের জানিয়ে দিতে চাই, জঙ্গি তৎপরতা, মাদক নির্মূলে আমরা যুদ্ধে নেমেছি এবং অবৈধ অস্ত্র, এগুলো আমাদের একটি চলমান প্রক্রিয়া, আমরা এগুলি চালিয়ে যাবো।”

কমান্ডার রাসেল সকলের সহযোগিতা চেয়ে জানান, “যে কোনো ধরণের আইনশ্ঙ্খৃলা পরিস্থি সংঘটিত হলে সাথে সাথে আমাদের জানাবেন। আমরা নির্বাচনকে ঘিরে কোনো ধরণের অস্থিতিশীল পরিস্থিতি সৃষ্টি করতে দেবো না।”

নির্বাচনকে ঘিরে কোনো ধরণের অস্থিতিশীল পরিস্থিতি সৃষ্টি হতে পারে কি না, “যে কারণে আগাম সতর্ক করছেন। এবং জঙ্গি কোনো হামলা হতে পারে, সাংবাদিকদের এমন প্রশ্নে জবাবে তিনি বলেন, “আমরা এখনও পর্যন্ত এমন আশঙ্কা করছি না। তবে, বিভিন্ন ধরণের গোয়েন্দা বাহিনীর তৎপরতা চলছে। তারা তথ্য সংগ্রহ করছেন। অনেকেই এটাকে ঘিরে, মিডায়াতে যেটা এসেছে যে, তারা তফসিলকে ঘিরে কর্মসূচি দিতে পারে। সে প্রেক্ষিতে আমরা জনগণ যাতে আতঙ্কগ্রস্থ না হয়, সে কারণেই আমরা সদর দফতরের নির্দেশনা টহল জোরদার করেছি।”

বিরোধী দলের অভিযোগ, বিভিন্ন জায়গায় হয়রানি শুরু করা হচ্ছে এবং গায়েবী মামলা দেওয়া হচ্ছে, এগুলোর ব্যাপারে আপনাদের কী কোনো ভূমিকা আছে, সাংবাদিকদের এমন প্রশ্নের জবাবে কমান্ডার রাসেল বলেন, “আমরা কোনো গায়েবী মামলায় কোনো আসামীকে গ্রেফতার করছি না। কেবল মাত্র দৈনন্দিন কর্মসূচি বিঘিœত কর্মশলা যদি দেখি, তাহলে র্যাব তার স্ট্রাকিংফোর্স হিসেবে যেটা করার দায়িত্ব সেটা করতে বদ্ধপরিকর।”

নির্বাচনকে ঘিরে একপক্ষ মাঠে অছে আরেক পক্ষকে নামতে দেওয়া হচ্ছে না, এটা আইনশৃঙ্খলা বাহিনী নামতে দিতে দিচ্ছে না বলে অভিযোগ রয়েছে, সাংবাদিকদের এমন প্রশ্নে প্রসঙ্গে তিনি বলেন, “এ কথাটি সত্যি না যে, আমরা অন্যপক্ষকে যে মাঠে নামতে দেবো না। আমরা আগেই বলেছি যে, শান্তিপূর্ণ কর্মসূচি করলে আমরা নিরাপত্তা দিয়ে যাবো।”

অবৈধ অস্ত্র উদ্ধারে র্যাব কী কোনো ধরণের অভিযান পরিচালনা করবে কিনা, সাংবাদিকদের এমন প্রশ্নের উত্তরে তিনি বলেন, “না, এখনও পর্যন্ত এমন কোনো নির্দেশনা নেই।  কিন্তু জাতীয় সংসদ নির্বাচনকে ঘিরে যদি কোনো ধরণের নির্দেশনা আসে সেটা সারাদেশব্যাপী আসবে। তখন আমরা অভিযান পরিচালনা করবো। তবে, চলমান যেসব প্রক্রিয়া আছে তা অব্যাহত থাকবে।”

এসময় আরও উপস্থিত ছিলেন, মেজর আশিক বিল্লাহ, সিনিয়র এএসপি আলেপ উদ্দিন, এএসপি নাজমুল আলম এবং বাবুল আখতার।

সংবাদ শিরোনাম